চিনি ফিটকিরি চুন দিয়ে গুড় তৈরি

ভোক্তাকন্ঠ ডেস্ক: ভেজাল গুড় তৈরির অভিযোগে কুষ্টিয়ার খোকসায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২০ হাজার টাকা জরিমানা ও ভেজাল গুড় তৈরির সরঞ্জাম জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, কুষ্টিয়ার খোকসায় আখের রসের পরিবর্তে চিনি, ডালডা, ফিটকিরি, চুনসহ বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক পদার্থ মিশিয়ে পাটালি গুড় তৈরি করা হচ্ছে। এমন খবর পেয়ে শুক্রবার (০১ এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে খোকসা ইউনিয়নের মোড়াগাছা সেলিমের ভাটা এলাকায় ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেন খোকসা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. ইসাহক আলী।

এ সময় ভ্রাম্যমাণ আদালত কারখানা মালিক শরিফুল ইসলামকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারায় ২০ হাজার টাকা জরিমানা করেন। সেই সঙ্গে ভেজাল গুড় ও গুড় তৈরির সরঞ্জাম জব্দ করেন। পরে জব্দ করা ভেজাল গুড় ও সরঞ্জাম ধ্বংস করেন ভ্রাম্যমাণ আদালত।

খোকসা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. ইসাহক আলী বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমরা খবর পাই একটি কারখানায় চিনি, ডালডা, ফিটকিরি, চুনসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান দিয়ে ভেজাল গুড় তৈরি করা হচ্ছে। এমন খবরে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারখানা মালিককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ধারায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ভেজাল গুড় ও গুড় তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। পরে জব্দ করা গুড় ও গুড় তৈরির সরঞ্জাম ধ্বংস করা হয়।