ভেজাল গুড়ের কারখানায় অভিযান, প্রায় ২ লক্ষ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাজশাহীর বাঘায় চিনি, ডালডা, চুন, আটা ও কেমিক্যাল দিয়ে বানানো হতো ভেজাল গুড়। যা ‘খাটি’ বলে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করা হতো।

এমন গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সাতটি কারখানায় অভিযান পরিচালনা করে ভেজাল গুড় জব্দ করে র‌্যাব-৫ এর সদস্যরা।

অভিযানে তিন হাজার ৬০০ কেজি ভেজাল গুড় ও তৈরির উপকরণ ধ্বংস করে সাতটি কারখানার মালিককে এক লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফজলে এলাহী।

প্রতি কেজি ৮৫ টাকা হিসেবে ধ্বংস করা ভেজাল তিন হাজার ৬০০ কেজি গুড়ের আনুমানিক বাজার মূল্য তিন লক্ষ ছয় হাজার টাকা বলে জানিয়েছেন র‌্যাব-৫ এর অভিযানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় কুমার।

জানা গেছে, উপজেলার আড়ানী দিয়াড়পাড়া এলাকার মিঠুন আলী, সবুজ আলী, মহন আলী, রতন প্রামানিক, রকি আহমেদ, কাজিম আলী ও লটন হোসেন দীর্ঘদিন ধরে আখের ভেজাল গুড় তৈরি করে আসছিলেন। চিনি, মোনালিসা, নানা রকম কেমিক্যাল, চুন, হাইড্রোজ, ফিটকিরি, ডালডা, আটা ব্যবহার করে এই ভেজাল গুড় তৈরি করছিলেন তারা।

ভোক্তা অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফজলে এলাহী বলেন, চিনি দিয়ে গুড় তৈরির কারখানার সাত মালিক অধিক মুনাফা লাভের আশায় চিনি, চুন, ফিটকিরি, হাইড্রোজ ও কেমিক্যাল মিশিয়ে ভেজাল গুড় তৈরি করে হাট-বাজারে বিক্রি করে আসছে। সেই সঙ্গে গুড়ের রং উজ্জ্বল করতে মেশানো হচ্ছে বিষাক্ত কেমিক্যাল। এমন অভিযোগের প্রেক্ষিতে বিশেষ অভিযান চালিয়ে গুড় ও তৈরির উপকরণ ধ্বংস এবং জরিমানা করা হয়েছে।