ভেজাল কসমেটিকস কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক : নারায়ণগঞ্জের ফতুল্লায় ডিভাইন কসমেটিক্স নামে একটি ভেজাল কসমেটিকস উৎপাদনকারী কারখানায় অভিযান চালিয়েছে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‍্যাব-১১ এর একটি দল।

বুধবার বিকেলে কুতুবপুরের উত্তরপূর্ব মুন্সিবাগ এলাকায় এ অভিযান চালানো হয়।

অভিযানে অনুমোদনবিহীন ভেজাল পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের দায়ে ডিভাইন কসমেটিক্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় অবৈধ পন্থায় উৎপাদিত ভেজাল পণ্যসমূহ ধ্বংস করা হয়।

এ সময় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান, র‍্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার কাজী সাহাবুদ্দিন আহমেদ, ক্যাব নারায়ণগঞ্জ জেলা কমিটির জয়েন্ট সেক্রেটারি বিল্লাল হোসেন রবিন ও নারায়ণগঞ্জ চেম্বারের পরিচালক সোহেল আকতার উপস্থিত ছিলেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নারায়ণগঞ্জ শাখার সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান জানান, স্থানীয় আব্দুল হাই মিন্টুর বাড়ির নিচতলার ফ্ল্যাট ভাড়া নিয়ে আব্দুল মতিন নামে এক ব্যক্তি ভেজাল কসমেটিকস উৎপাদনের কারখানা গড়ে তুলেছেন।

কোনো প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে তারা বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক, রঙ ও অন্যান্য উপাদানের মাধ্যমে ত্বক ফর্সাকারী ক্রিম, ফেসওয়াশ, সানস্ক্রিনসহ বিভিন্ন অবৈধ পণ্য তৈরি করে আসছিলেন।

তিনি আরও জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো অনুমোদন ছাড়াই অতিরিক্ত মুনাফার জন্য তারা জনস্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলেছেন।

এখান থেকে এসব ভেজাল পণ্য তারা বিভিন্ন দোকানপাটে সরবরাহ করে আসছিলেন। এসব পণ্য ব্যবহারে ক্যানসার থেকে শুরু করে ত্বকের বিভিন্ন জটিল ও কঠিন রোগ হওয়ার শতভাগ সম্ভাবনা থাকে। ভেজাল কসমেটিকস পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের দায়ে তাৎক্ষণিক ভাবে কারখানাটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।