গণঅনশন কর্মসূচির ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা

এবার গণঅনশন কর্মসূচির ঘোষণা দিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) রাত ৮টায় এক সংবাদ সম্মেলনে এ গণঅনশন কর্মসূচির ঘোষণা দেন শিক্ষার্থীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনজন এ গণঅনশনে বসেছেন বলে জানা যায়।
আন্দোলনকারীদের মধ্যে ইয়াসির সরকার বলেন, আমাদের সহযোদ্ধারা এখন সংকটাপন্ন অবস্থায়। তাদের জীবন হুমকির মুখে। এমন সময়ও উপাচার্য ক্ষমতা আঁকড়ে ধরে আছেন। তাই আমরা সবাই গণঅনশন শুরু করব।

এদিকে শিক্ষার্থীরা বলেন, চারদিন থেকে ২৪টি মানুষ অনশন করছে। তাদের জীবন হুমকির মুখে রেখে উপাচার্য এখনো দায়িত্ব আঁকড়ে বসে আছেন। সুতরাং আমরা তার নতুন নাম দিচ্ছি- ‘বিশ্ব বেহায়া দ্যা সেকেন্ড’। এমনকি প্রথম বেহায়াদের মতই তাকেও সরিয়ে দেওয়া হবে। যদি সব শিক্ষার্থী মারা যায়, তবুও এই নির্লজ্জ উপাচার্যের পদত্যাগ দাবির আন্দোলন থামবে না।

এদিকে উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের অনশনে ইতোমধ্যেই পার হয়েছে ৭৮ ঘণ্টা। একটু পর পর বাজছে অ্যাম্বুলেন্সের সাইরেন। অনশনে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন শিক্ষার্থী। তারা নগরীর ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আর হাসপাতাল থেকে কিছুটা সুস্থতা বোধ করলে একজন ফিরেছেন অনশনস্থলে।

এর আগে শনিবার বিকেলে উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রতীকী মরদেহ নিয়ে কাফন মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। এ সময় তারা সেখানে কিছু সময় অবস্থান করেন।