শিক্ষক ফারহানার স্থায়ী বহিষ্কারের দাবি, ঘেরাও প্রশাসনিক ভবন

সিরাজগঞ্জ প্রতিনিধি

শিক্ষার্থীদের চুল কাটার দায়ে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ঘেরাও করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে প্রশাসনিক ভবন ঘেরাও করে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের পদত্যাগ দাবি করে বিভিন্ন স্লোগান দেয়া সহ প্রশাসনিক ভবনের গেটের সামনে অবস্থান করে বিক্ষোভ করতে দেখা গেছে।

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, আমরা এই শিক্ষকের স্থায়ী বহিষ্কার চেয়ে প্রশাসনিক ভবন ঘেরাও করছি। তাকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

অপর দিকে একই দাবিতে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীদের আমরণ অনশন চলছে। অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত না করা পর্যন্ত এই অনশন চলবে বলেও ঘোষণা দেন তারা।

এদিকে আমরণ অনশনে অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের হাবিবুর রহমান হাবিব ও মাজেদুল ইসলাম নামের ২ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। দুজনই সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের ছাত্র।

তাদের মধ্যে হাবিবকে শাহজাদপুর পৌর শহরের পিপিডি ট্রাস্ট হাসপাতাল ও মাজেদুলকে এনায়েতপুর খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তথ্যটি নিশ্চিত করেছেন প্রথম ব্যাচের শিক্ষার্থী মাহমুদুর রহমান রাকিব।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্তৃক ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে কমিটির প্রধান করা হয়েছে। এই কমিটিকে যত দ্রুত সম্ভব তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।