ভাড়ার তালিকা নেই: ৮ পরিবহনকে ভোক্তা অধিকারের জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

সরকার নির্ধারিত ভাড়ার তালিকা না থাকায় ৮ পরিবহনকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার রাজধানীর কল্যাণপুর ও গাবতলী বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন ভোক্তা-অধিকার অধিদপ্তরের পরিচালক মো. মনজুর শাহরিয়ার। এসময় অভিযানে উপস্থিত ছিলেন ভোক্তা অধিপ্তরের সহকারী পরিচালক, ঢাকা জেলা প্রধান মো. আব্দুল জব্বার মন্ডল, সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, মাগফুর রহমান এবং মাহমুদা আক্তার।

বিআরটিএ কর্তৃক দূরপাল্লার বাসের ভাড়ার মূল্যতালিকা না টানানোর অপরাধে কল্যাণপুরে শ্যামলী, হানিফ, মানিক, নাবিল, চাঁপাই, গ্রামীণ পরিবহনের কাউন্টারকে ৫ হাজার করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

পরে গাবতলী বাস টার্মিনালে একই অপরাধে ঈগল ও সোহাগ পরিবহনকে পাঁচ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের বিষয়ে ভোক্তা অধিদপ্তরের পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ঈদে যাত্রীরা যাতে স্বাচ্ছন্দ্যে বাড়ি যেতে পারেন সে কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে ভোক্তা-অধিকার অধিদপ্তর এবার বাস ও লঞ্চ টার্মিনাল এবং রেলস্টেশনগুলোতে অভিযান পরিচালনা করবে। এছাড়া এবার বিমানবন্দরেও অভিযান পরিচালনা করা হবে। এরই অংশ হিসেবে আজ গাবতলী টার্মিনাল ও কল্যাণপুর বাস কাউন্টারে অভিযান পরিচালনা করা হয়েছে।

তিনি বলেন, আজকের অভিযানে বিভিন্ন কাউন্টারে জরিমানার পাশাপাশি ভাড়ার তালিকা টাঙানো, বাসের ফিটনেস যাচাই করে যাত্রী পরিবহনের জন্য সচেতন করা হয়েছে। আগামী বৃহস্পতিবার ফের এগুলো তদারকি করা হবে। আমরা প্রতিনিয়ত অভিযান চালাচ্ছি।

শাহরিয়ার আরও বলেন, তালিকা অনুযায়ী ভাড়া আদায় হচ্ছে কি না সেটা দেখেছি। বিআরটিএ’র ভাড়ার তালিকা যেভাবে লাগানোর কথা ছিল সেটা আছে কি না তা দেখেছি। যারা তালিকা এখনো লাগায়নি তাদের আমরা জরিমানা করেছি। আগামীতেও আমরা আবার অভিযান চালাবো।

আরইউ