প্রতিটি ঘরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে সরকার প্রস্তুতি নিয়েছেঃ প্রতিমন্ত্রী

ভোক্তাকন্ঠ রিপোর্ট: বাংলাদেশের প্রতিটি গ্রামের প্রতিটি ঘড়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা পৌছায় দেওয়ার জন্য সরকার প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিকেলে জাতীয় শোক দিবস-২২ উপলক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় কতৃক আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আপনারা একটু ধৈর্য্য ধরুন। আশা করি এবছরের শেষ দিকে একটা ভালো অবস্থানে যেতে পারবো।

প্রতিমন্ত্রী বলেন, ১৫ আগস্ট বঙ্গবন্ধুর হত্যার মধ্য দিয়ে জাতি এক কলঙ্কিত অধ্যায়ের মধ্যে পড়েছিল। বাংলাদেশকে উন্নত দেশে রুপান্তরের স্বপ্নকে ধূলিসাৎ করেছিল। তবে প্রায় ২১ বছর পর বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আবারও ঘুড়িয়ে দাড়িয়েছে দেশ।

তিনি বলেন, প্রচন্ড আন্দোলনের মধ্য দিয়ে ১৯৯৬ সালে শেখ হাসিনা সরকার ক্ষমতায় আসার পর থেকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যাপক পরিবর্তন এসেছিল। তখন জনগণের দোরগোড়ায় বিদ্যুৎ সেবা পৌছায় দেওয়ার জন্য মাস্টার প্লান্ট হাতে নেওয়া হয়েছিলো। কিন্তু ২০০১ এর নির্বাচনে ষড়যন্ত্র করে আওয়ামী লীগকে হারিয়ে আবারও বিদ্যুৎ খাতকে অন্ধকারে নেওয়া হয়েছিলো। কিন্তু ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শেখ হাসিনার নেতৃত্বে আবারও বিদ্যুৎ খাতের উন্নয়নের মাধ্যমে বর্তমানে দেশে ২২ হাজার ৫শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হয়েছে। 

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরও বলেন, গত দশ বছরে প্রায় ১ হাজার এমএমসি গ্যাস উত্তলন করতে পেরেছি। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে জ্বালানি খাতে অস্থিরতা চলছে। তেলের বাজার স্বাভাবিক হলে আমরাও দাম সমন্বয় করবো। কিন্তু বঙ্গবন্ধুর জ্বালানি নীতি বাস্তবায়নের লক্ষ্যে আপনাদের একটু ধৈর্য্য ধরতে হবে।

এসময়ে নসরুল হামিদ বলেন, বাংলাদেশের অবস্থা অত্যন্ত ভালো। শেখ হাসিনা সরকারের নেতৃত্বে দেশ আবারও ঘুড়ে দাঁড়াবে। সরকার প্রতিটি গ্রামে, প্রতিটি ঘড়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে প্রস্তুতি নিয়েছে। আশা রাখছি, এবছরের শেষের দিকে একটা ভালো অবস্থানে যেতে পারবো। আমি মনে করি, আপনারা ধৈর্য্য ধরলে এই মন্দা অবস্থা থেকে বেড়িয়ে আসতে পারবো।

জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মোঃ মাহবুব হোসেনের সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম ওয়াসিকা আয়শা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইসচ্যান্সেলর আ আ ম স আরেফিন সিদ্দিক, বিদ্যুৎ বিভাগের সচিব  হাবিবুর রহমান, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল হোসেন প্রমুখ।