রূপপুরের জ্বালানি উৎপাদন সনদ স্বাক্ষর

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের পারমাণবিক জ্বালানি (ইউরেনিয়াম) উৎপাদন সংক্রান্ত সনদ স্বাক্ষর করেছে বাংলাদেশ ও রাশিয়া ৷ শুক্রবার রাশিয়াতে এ প্রটোকল স্বাক্ষর হয়৷ 

এর মধ্য দিয়ে রূপপুর প্রকল্পের জ্বালানি উৎপাদন শুরু হচ্ছে বলে প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন৷

সূত্র জানায়, রাশান ফেডারেশনের সাইবেরিয়ান অঞ্চলের রাজধানী নভোসিভিরসক শহরের দেশটির রাষ্ট্রীয় সংস্থা রোসাটম স্টেট কর্পোরেশন, রোসাটমের সাবসিডিয়ারি টুয়েলভ (TVEL) কোম্পানির দপ্তরে এ প্রটোকল স্বাক্ষরিত হয়।

ঐতিহাসিক এ প্রটোকলে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক পরমাণু বিজ্ঞানী ড. শৌকত আকবর ও রাশান ফেডারেশনের পক্ষে এটমস্ট্রয়এক্সপোটের ভাইস প্রেসিডেন্ট এ ভি ডায়েরি।

এ প্রটোকল স্বাক্ষরের মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের অগ্রযাত্রায় আরও এক নতুন মাইলফলক স্পর্শ করল।

রূপপুর প্রকল্প সংশ্লিষ্টরা জানান, বাণিজ্যিক উৎপাদনের প্রথম দিন থেকে পরবর্তী তিন বছর আলাদা করে জ্বালানির জন্য অর্থ পরিশোধ করতে হবে না। ২০১৫ সালে স্বাক্ষরিত জেনারেল কন্ট্রাক্ট অনুযায়ী রাশান ফেডারেশন নির্ধারিত চুক্তির অংশ হিসেবেই রূপপুর প্রকল্পকে জ্বালানি নিরাপত্তা দেবে।

এ প্রটোকল স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রাশিয়ান ফেডারেশনে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান, প্রকল্পের উপ-পরিচালক, ড. জাহেদুল হাসান, অলক চক্রবর্তী ও শুভাশিস সর্দার।

সূত্র জানায়, এ প্রটোকল ও রেডিনেস সনদ স্বাক্ষরের ফলে আন্তর্জাতিক বিধিবিধান ও আইএইএ গাইড লাইন এবং রেগুলেটরি রিকয়ারমেন্ট অনুযায়ী জ্বালানি উৎপাদনে আর কোনো প্রতিবন্ধকতা থাকছে না। এ বছরের অক্টোবর মাসে রাশিয়া থেকে উৎপাদিত এ জ্বালানি বাংলাদেশে আনা শুরু করার কথা রয়েছে।