করোনায় মৃত্যুর সঙ্গে কমেছে আক্রান্তও

ভোক্তাকণ্ঠ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও দু’জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩০০ জনের।

বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে বুধবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে তিন জনের মৃত্যু হয়। আক্রান্ত হয়েছিলেন ৩৭৫ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ২৭৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ছয় হাজার ৬৪৬ জন। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৪১ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৪৫ হাজার ৮২৯ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮০টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে পাঁচ হাজার ৪০৯ এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৪০৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪৬ লাখ ৩০ হাজার ৭৫১টি।

একই সময়ে নমুনা পরীক্ষায় শনাক্তের হার পাঁচ দশমিক ১৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৯৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত দু’জনের মধ্যে একজন পুরুষ এবং একজন নারী। তাদের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে একজন রয়েছেন। মৃত দু’জন সিলেট বিভাগে সরকারি হাসপাতালে মারা যান।

এক দিনে আইসোলেশনে এসেছেন ৭৬ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৪২ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছেন চার লাখ ৪৯ হাজার ৪৯৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন চার লাখ ১৮ হাজার ১২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩১ হাজার ৪৮২ জন।

২০২০ সালের ০৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়। আর ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর জানায় আইইডিসিআর।