৪১ প্রতিষ্ঠানকে ৪ লক্ষাধিক টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ঢাকা মহানগরসহ দেশের ১৭টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে ৪১ প্রতিষ্ঠানকে চার লক্ষ ৪৪ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এসব তদারকিতে অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ২১ জন কর্মকর্তা নেতৃত্ব দেন।

বৃহস্পতিবার প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের রামপুরা ও মিরপুর-১৪ সহ দেশব্যাপী মোট ২৩টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালিত হয়। এর মাধ্যমে ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ৪১টি প্রতিষ্ঠানকে চার লাখ ৪৪ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ করে আদায় করা হয়। 

জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।