প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন প্রায় দু’শ কোটি মানুষ

ভোক্তাকণ্ঠ ডেস্ক

প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন প্রায় দুই বিলিয়ন বা দু’শ কোটি মানুষ। ব্যাকবোন রাউটার কনফিগারেশন পরিবর্তনের কারণে  ৬ঘণ্টা বন্ধ ছিল ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জারসহ অন্য প্ল্যাটফর্ম। আর  এতেই বিপুল পরিমাণ ক্ষতি হয়েছে। এর পরিমাণ প্রায় ৭০০ কোটি ডলার (৭ বিলিয়ন ডলার)।

মঙ্গলবার (৫ অক্টোবর) হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সোমবার রাত থেকে ছয় ঘণ্টার বেশি সময় ব্যাহত হয় অ্যাপগুলোর পরিষেবা। এতে করে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ কমে গেছে।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়, ঘটনার পরে শেয়ারবাজারে ফেসবুকের দর পড়ে যায়। প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন প্রায় দুই বিলিয়ন মানুষ। সোমবার রাতে সেই ব্যবহারও আচমকা চার দশমিক নয় শতাংশ নেমে যায়।

প্রসঙ্গত, মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর পৌনে ৪টার দিকে অ্যাপগুলো আবার সচল হয়। প্রতি ঘণ্টায় ফেসবুকের আয় ৫ লাখ ৪৫ হাজার ডলার।

বন্ধের কারণ হিসেবে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও ইনস্টাগ্রাম সেবা ব্যাহত হওয়ার বিষয়ে ব্লগ পোস্টে ফেসবুক জানায়, ব্যাকবোন রাউটারে কনফিগারেশন পরিবর্তনের কারণে এমনটি হয়েছিল, যা ডেটা সেন্টারের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিককে সমন্বয় করে।

ফেসবুকের কর্মীরা সংবাদমাধ্যমকে জানান, অভ্যন্তরীণ ভুলের জন্যই এই ঘটনা ঘটেছে। ডোমেইনে ভুল হওয়ার জন্যই গোটা সার্ভার ক্র্যাশ করে। তাদের কেউ কেউ বলছেন, রাউটিং সিস্টেমের গোলমাল থেকে এই ঘটনা ঘটেছে। তবে ইচ্ছাকৃতভাবে এ কাজ করা হয়েছে কি না, তা এখনো জানা যায়নি।