মূল্য বাড়িয়ে ডিসকাউন্ট, প্রতারণার অভিনব প্রচেষ্টা

ব্যবসায় সফলতা নির্ভর করে প্রতিষ্ঠানের মার্কেটিং পলিসির উপর। পণ্যে ডিসকাউন্ট দেওয়া সেরকমই এক মার্কেটিং উপায় যার মাধ্যমে কম সময়ে অধিক পণ্য বিক্রয় করা যায়। সেই বিষয়টি নিয়েই সিলেটের আহমেদ আল হাদী Rangs Electronics Ltd এর   বিরুদ্ধে একটি অভিযোগ করেন। প্রতারণার অভিনব প্রচেষ্টা

Rangs Electronics Ltd ইলেকট্রনিক্স পণ্যে  বিক্রয় ক্ষেত্রে ভালোই নামকরা এক প্রতিষ্ঠান।  যেখানে ভালো মানের টিভি, ফ্রিজ, এসি বিক্রয়  হয়ে থাকে বলে অনেকেরই ধারণা।  রিসেন্টলি তাদের ডিস্কাউন্টে পণ্য বিক্রয় বিষয়টি অনেকের নজর কেড়েছে এবং তাদের অনলাইন শপ চালু হওয়ায় এই বিষয়টি আরও বেশি মানুষের কাছে  রিচ পেয়েছে।

পেশায় ইঞ্জিনিয়ার আহমেদ আল হাদী এর অভিযোগ বর্ণনামতে, তিনি Rangs Electronics Ltd এর বর্ষপূর্তি উপলক্ষে 50% ছাড়ে পণ্য বিক্রয় হচ্ছে দেখে তিনি একটি এসি(Kelvinator 1.5 Ton Golden Premium Series Inverter AC) পর্যবেক্ষণ করতে থাকেন। তখন তিনি একটি বিষয় লক্ষ্য করেন, এই এসির রেগুলার প্রাইস কিস্তি অপশনে রয়েছে ৬২,২৬৫ টাকা কিন্তু  নতুন অফার  এর মাঝে রেগুলার প্রাইস দেখাচ্ছিলো ১০১,৯০০ টাকা যা ডিসকাউন্ট ছাড়ে ৪৫,৯০০ টাকা হয়ে যায় । তিনি এই ঘটনাটিতে বুঝতে পারেন যে তারা এসির সঠিক মূল্য গোপন রেখে তাদের নিজেদের লাভের আশায় ইচ্ছে মত প্রাইস বসিয়ে ডিসকাউন্ট দিচ্ছে।

আরও পড়ুন: যমুনা গ্রুপের বিনিয়োগে আবার অদম্য ইভ্যালি – Voktakantho

ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধ এর ৪৪ ধারা অনুযায়ী মিথ্যা বিজ্ঞাপন ধারা ক্রেতাসাধারণ কে প্রতারিত করলে অনূর্ধ্ব একবছরের কারাদণ্ড বা অনধিক দুই লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করার নিয়ম রয়েছে।

এখন এই বিষয়টিকে Rangs Electronics Ltd তাদের ওয়েবসাইটের বাগ অথবা ভুল বলে আখ্যায়িত করেন, কিন্তু তাদের এই ভুলের কারণেই একজন ক্রেতার  মনে যে একটি ভুল ধারণা তৈরী হতে পারে সেই বিষয়টি তাদের ভাবনাতে ছিল না।

কার্যকর মার্কেটিং পলিসি তৈরির জন্য প্রয়োজন সুদক্ষ, সৃষ্টিশীল, দূরদর্শী মার্কেটার। পলিসি তৈরির ক্ষেত্রে ছোটখাটো একটি ভুলও অনেক সময় ব্যবসাকে পথে বসাতে পারে। প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানকে বিশ্বাস করতে হবে, ‘কাস্টমার আর অলওয়েজ রাইট’ কোনোভাবেই ভোক্তাদের চাহিদাকে ছোট করে দেখা যাবে না। বিক্রি যতো ভালো থাকুক, কোম্পানি যতোই ভালো অবস্থানে থাকুক, সময়ের সাথে সাথে সবসময় নিজেকে আপডেট করে যেতেই হবে। প্রতারণার অভিনব প্রচেষ্টা