অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বানানোর অভিযোগে ৩ লাখ টাকা জরিমানা

অস্বাস্থ্যকর পরিবেশ ও নষ্ট ফল দিয়ে খাবার বানানোর অভিযোগে রাজমনি ঈসা খাঁকে ৩ লাখ টাকা জরিমানা।

২৩ মার্চ রাজধানীর কাকরাইল হোটেল রাজমনি ঈসা খাঁতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে এমন দৃশ্য দেখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ্ মো. সজীব। এসব অ‌নিয়‌মের দায়ে প্র‌তিষ্ঠান‌টি‌কে তাৎক্ষণিক তিন লাখ টাকা জ‌রিমানা করা হয়।

অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হচ্ছিল খাবার। রান্না ঘরে ব্যবহার করা হচ্ছিল ঢাকনাবিহীন ডাস্টবিন । মাছি ও তেলাপোকার ছড়াছড়ি । ব্যবহার করা হচ্ছিল ক্ষতিকর রঙ ও মেয়াদোত্তীর্ণ রুটি। জুস তৈরি করা হয় পচা ফল দিয়ে।

বিএফএসএ সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, অভিযানকালে হোটেলটিতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত করতে দেখা যায়। যেখানে-সেখানে মাছি উড়ছে, ডাস্টবিনের ঢাকনা নেই। রান্নাঘর নোংরা ও অস্বাস্থ্যকর, চারদিকে তেলাপোকার বিচরণ। ফ্রিজে কৃত্রিম রং পাওয়া গেছে। যা বিভিন্ন খাবারে ব্যবহার করা হয়েছে। এছাড়া মেয়াদোত্তীর্ণ রুটি ও পচা ফল পাওয়া গেছে। যা খাবার ও জুস তৈরিতে ব্যবহার করেছে কর্তৃপক্ষ। এসব অপরাধে হোটেল রাজমনি ঈসা খাঁ কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী তিন লাখ টাকা জরিমানা করে তাৎক্ষণিকভাবে আদায় করা হয়।

কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদনে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেওয়া হয়।