টেকনাফে জীববৈচিত্র সংরক্ষন বিষয়ক সভা

কক্সবাজারের টেকনাফে হোয়াইক্যং সহ ব্যবস্থাপনা কমিটি ও বাংলাদেশ বন বিভাগ হোয়াইক্যং রেঞ্জ আয়োজিত জীববৈচিত্র সংরক্ষন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
৭ অক্টোবর দুপুরে দৈংগাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ইউএসএআইডি‘র অর্থায়নে পরিচালিত কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্প, হোয়াইক্যং সাইটের সার্বিক সহযোগিতায় অনুষ্টিত হয়।
সভায় হোয়াইক্যং সহ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ হোয়াইক্যং ইউনিয়ন শাখার সভাপতি হারুনর রশিদ সিকদারের সভাপতিত্বে প্রধান অথিতি ছিলেন হোয়াইক্যং রেঞ্জের দায়িত্বপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক (এসিএফ) তারেক রহমান।
বিশেষ অতিথি ছিলেন- ৪ নম্বর ওয়ার্ডের নবনির্বাচিত সদস্য আবুল হাসেম, হোয়াইক্যং সহব্যবস্থাপনা কমিটির কোষাধ্যক্ষ ও সাংবাদিক নুরতাজুল মোস্তাফা শাহীনশাহ, দৈংগাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমল কান্তি বড়ুয়া, নবনির্বাচিত ইউপি সদস্য (মহিলা) ছেনুয়ারা বেগম, নেচার এন্ড লাইফ প্রকল্পের জিসিবি ম্যানেজার কামরুল ইসলাম, সাইট কোর্ডিনেটর নজরুল ইসলাম চৌধুরী।
প্রধান অথিতি জীববৈচিত্র সংরক্ষনের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, বন বিভাগ, সহব্যবস্থাপনা কমিটি ও সিপিজি সদস্যদের পাশাপাশি ভিসিএফ সদস্য ও স্থানীয় জনগনকে জীববৈচিত্র সংরক্ষননে এগিয়ে আসতে হবে। এছাড়াও বন হতে কচি কাটা, পাহাড় কাটা ও বনে আগুন দেওয়া বন্ধে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানান। সভায় সভাপতির বক্তব্যে বলেন, বন সংরক্ষনে বন বিভাগ সহ ব্যবস্থাপনা কমিটি ও সিপিজি সদস্যদের ভুমিকা প্রসংশনীয়। তিনি আরো বলেন, আমরা সকলে ঐক্যবদ্ধ ভাবে কাজ করলে ভবিষ্যত প্রজন্মকে একটি জীববৈচিত্র সমৃদ্ধ পরিবেশ উপহার দিতে পারবো। এছাড়াও সভায় উপস্থিত বিশেষ অতিথি বৃন্দগন জীববৈচিত্র সংরক্ষন বিষয়ের উপর গুরুত্ব তুলে ধরে আলোচনা করেন এবং তা ধংস্বের হাত থেকে বিরত থাকার জন্য সকলকে অনুরোধ জানান।