মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না করায় জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ০৯ মে ভোক্তা অধিদপ্তরের নিয়মিত অভিযানে রাজবাড়ী জেলার সদর উপজেলায় বিভিন্ন বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। তদারকি কার্যক্রম পরিচালনাকালে সদর উপজেলার বিনোদপুর, ভাজনচালা ও নতুন বাজার মুরগী ফার্ম এলাকায় বিভিন্ন নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, মুদী ও মনোহরী পণ্য সামগ্রী বিক্রয়কারী প্রতিষ্ঠান এবং খাদ্যপণ্য সামগ্রী উৎপাদনকারী ও বিক্রয়কারী প্রতিষ্ঠানসহ
বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করা হয়।

তদারকি কার্যক্রম পরিচালনাকালে নিষিদ্ধ পণ্যের উৎপাদন ও বিক্রয়রোধ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ রোধসহ, মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করাসহ ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার
বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়।

উক্ত তদারকি কার্যক্রম পরিচালনাকালে পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন না
করা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য উৎপাদন ও সংরক্ষণ করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর যথাক্রমে; ৩৮ ও ৪৩ ধারার লঙ্ঘনজনিত অপরাধে দুই প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরো ও আদায় করা হয়।

এছাড়াও নির্ধারিত নিত্য পণ্যের মূল্য যথাযথভাবে বিক্রয় সঠিকতা যাচাইসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে সর্বসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হয় এবং সরকার নির্ধারিত বিধির অধীন যথা নিয়মে ক্রয়-বিক্রয় করার জন্যে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়।

ভোক্তা অধিদপ্তর রাজবাড়ী কার্যালয়ের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান অভিযান পরিচালনা করেন। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।