পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ৬ ম্যাজিস্ট্রেটের অভিযান, জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক : পেঁয়াজের মূল্য, মজুদ পর্যবেক্ষণ ও পাইকারি থেকে খুচরা বাজার নিয়ন্ত্রণে চট্টগ্রাম জেলা প্রশাসনের ছয় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নগরের বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরের চাক্তাই, রিয়াজুদ্দিন বাজার, ২ নাম্বার গেইটের কর্ণফুলী মার্কেট, পাহাড়তলী বাজার ও আগ্রাবাদের চৌমুহনী এলাকার কর্ণফুলী মার্কেটে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, নগরের আগ্রাবাদের চৌমুহনী এলাকার কর্ণফুলী মার্কেটে এ অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। তিনি সেখানের ৫০টির অধিক দোকানদারকে সর্তক করেন।

বাজারে ২ কেজির বেশি পেঁয়াজ একজন ক্রেতাকে বিক্রি না করতে অনুরোধ করেন। খুচরা পর্যায়ে পেঁয়াজের বর্তমান মূল্য অনুযায়ী ১২০ টাকার বেশি বিক্রি না করতে সর্তক করেন।

নগরের ২ নং গেইটের কর্ণফুলী বাজারে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। বাজারে ক্রয় বিক্রয় রসিদ অসংরক্ষণ ও উচ্চমূল্যে পেঁয়াজ বিক্রির দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এ সাকিব স্টোরকে ৫ হাজার, ফিরোজ স্টোরকে ৫ হাজার, আবদুল হাকিম স্টোরকে ১০ হাজার, খাজা স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

এছাড়া চাক্তাইয়ে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিবুল ইসলাম। তিনি এক মামলায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন। পাহাড়তলী বাজারে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খ্রীসা অভিযান পরিচালনা করে ৮ মামলায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন। নগরের কাজীর দেউড়ি বাজারে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস আরা। অভিযানে ৩ মামলায় ৬ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এদিকে, নগরের রিয়াজুদ্দিন বাজারে অভিযান পরিচালনা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ খায়রুল ইসলাম চৌধুরী। বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় দুই দোকানিকে ৮ হাজার টাকা জরিমানা আদায় করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম বলেন, পেঁয়াজের মূল্য ও মজুদ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণে চট্টগ্রাম জেলা প্রশাসনের ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে নগরের বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে। বাজারে জরিমানার পাশাপাশি তাদেরকে সর্তক করা হয়েছে। বাজার নিয়ন্ত্রণে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।