অবৈধ ও ঝুকিপূর্ণ সংযোগ বিচ্ছিন্নে পুরান ঢাকায় তিতাসের অভিযান

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীতে গ্যাসের অবৈধ ও ঝুকিপূর্ণ সংযোগ বিচ্ছিন্ন এবং বকেয়া আদায়ের লক্ষ্যে অভিযান চালিয়েছে তিতাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রবিউশন কোম্পানি লিমিটেড। তিতাসের নিয়মিত কাজের অংশ হিসাবে এ অভিযান পরিচালনা করা হয়েছে। 

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে পুরান ঢাকার কাজী আলাউদ্দিন রোড ও নাজিরা বাজার এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন মেট্রো ঢাকা বিপণন দক্ষিণ-৩ এর ব্যবস্থাপক প্রকৌশলী মশিউর রহমান।

অভিযানে ঝুকিপূর্ণ লাইন ও বকেয়া বিল  থাকায় বেশ কয়েকটি এবং অবৈধ গ্যাস সংযোগ নেওয়ায় একটি লাইন বিচ্ছিন্ন করা হয়েছে। এসময়ে গ্যাস পাইপে ত্রুটি (লিকেজ) পাওয়ায় বেশ কিছু লাইন মেরামত করা হয়।

এ বিষয়ে মশিউর রহমান ভোক্তাকণ্ঠকে বলেন,  অবৈধ ও ঝুকিপূর্ণ সংযোগ বিচ্ছিন্ন এবং বকেয়া আদায়ের লক্ষ্যে এ  অভিযান পরিচালনা করা হচ্ছে। মূলত নিয়মিত কাজের অংশ হিসাবে লিকেজ (ত্রুটি) চেক করা হচ্ছে। পাইপে কোন সমস্যা আছে কি-না, তা পরিক্ষা করে দেখা হচ্ছে। সার্ভিস লাইন বা রাইজারে কোন সমস্যা থাকলে বা কোন বিচ্ছিন্ন রাইজার দিয়ে গ্যাস লিকেজ  করলে সেগুলো মেরামত করা হচ্ছে। 

একপ্রশ্নের জবাবে তিনি আরো বলেন, তিতাসের একাধিক টিম এ অভিযান পরিচালনা করছে। আরও কয়েকটি টিম বিভিন্ন এলাকায় পাইপ পরিক্ষার কাজ করছেন। এ অভিযান অব্যাহত থাকবে।

এর আগে গতকাল বকশি বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ঝুকিপূর্ণ লাইন ও বকেয়া বিল  থাকায় ১০ টি এবং অবৈধ গ্যাস সংযোগ নেওয়ায় একটি লাইন বিচ্ছিন্ন করা হয়। এসময়ে গ্যাস পাইপে ত্রুটি (লিকেজ) পাওয়ায় বেশ কিছু লাইন মেরামত করা হয়। 

উল্লেখ্য, গত ৭ মার্চ পুরান ঢাকার সিদ্দিক বাজার এলাকার ৭ তলা একটি ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে।  ওই ঘটনায়  ২৪ জন নিহত এবং অন্তত শতাধিক আহত হয়। এরপর ভবনটিকে ঝুকিপূর্ণ ঘোষণা করা হয়। ফায়ার সার্ভিসের মতে , গ্যাস পাইপের লিকেজ থেকে এ ঘটনা ঘটতে পারে। এরপর থেকে অবৈধ ও ঝুকিপূর্ণ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের বিষয়ে গুরুত্ব দিয়ে অভিযানে নামে তিতাস কতৃপক্ষ।