তিন প্রতিষ্ঠানকে জরিমানা করলো বিএসটিআই

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বিভিন্ন অপরাধে তিনটি প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সোমবার সাভারের রাজফুলবাড়ীয়া বাসস্ট্যান্ড এলাকায় বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার এর নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এ সময় বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বাধ্যতামূলক পণ্য “ফার্মেন্টেড মিল্ক (টক ও মিষ্টি দই) এবং ঘি” পণ্যের অনুকূলে সিএম লাইসেন্স গ্রহণ ও মোড়কে প্রয়োজনীয় তথ্যাদি উল্লেখ ব্যতীত বিক্রয়, বিতরণ ও বাজারজাতের অপরাধে আদি টাঙ্গাইল সুইটমিট নামীয় প্রতিষ্ঠানকে টাকা ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া বাধ্যতামূলক “পাউরুটি, বিস্কুট ও কেক” পণ্য সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত মানচিহ্ন ব্যবহারপূর্বক মিথ্যা তথ্য প্রদান করে উৎপাদন, বিক্রয়, বিতরণ ও বাজারজাতের অপরাধে কিউসি ফুড প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

জরিমানা তাৎক্ষণিকভাবে আদায়সহ অভিযুক্তের নিকট হতে আগামী ১৫ দিনের মধ্যে সিএম লাইসেন্স গ্রহণের অঙ্গীকারনামা গ্রহণ করা হয়েছে।

এ দিন পল্টন এলাকায় বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে আরও একটি মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এ সময় ওজন ও পরিমাপ মানদন্ড  আইন, ২০১৮ অনুসারে পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য (বিস্কুট, কাজুবাদাম, মসুর ডাল, কালোজিরা, গরম মশলা, হলুদ গুড়া, মরিচ গুড়া, জিরা গুড়া, আদা গুড়া, সয়া সস ইত্যাদি) বিক্রয় ও বাজারজাতকরণ এবং ব্যবহৃত ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ না করার অপরাধে আনন্দ বাজার সুপার শপ কে টাকা ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।