ডেঙ্গু রোগ নির্ণয়ে অতিরিক্ত ফি আদায়, পপুলার হাসপাতালকে জরিমানা

ঢাকা, ২৯ জুলাই সোমবারঃ গতকাল স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ডেঙ্গু পরীক্ষার নির্ধারিত ফির অতিরিক্ত টাকা আদায় করায়, রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত বেসরকারি হাসপাতাল পপুলারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এদিকে স্কয়ার হাসপাতালে অভিযান শেষে শুনানি চলছে ও ইবনে সিনা হাসপাতালে অভিযান চলমান রয়েছে বলে অধিদপ্তর সূত্রে জানা গেছে।

সরকারের নির্ধারিত ফি অনুসারে ডেঙ্গু শনাক্তের তিনটি পরীক্ষার দুটি করতে হবে ৫০০ টাকায়, একটি করতে হবে ৪০০ টাকায়। পপুলারে পরীক্ষা করতে যাওয়া রোগীদেরকেও এই পরিমাণ টাকাই দিতে হয়েছে। কিন্তু, বিল হিসেবে এক হাজার দুইশ বা দেড় হাজার টাকা রেখেছে। আর বাড়তি টাকা ছাড় হিসেবে চিহ্নিত করেছে বিলের কাগজে। অধিদপ্তর এই বাড়তি অর্থ উল্লেখ ও ছাড় হিসেবে দেখানোকে আইনবিরুদ্ধ হিসেবে চিহ্নিত করে। 

অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘ডেঙ্গু নির্ণয়ে সরকার নির্ধারিত মূল্য হাসপাতালগুলো রাখছে কি-না সেটা তদারকি করতে পপুলার হাসপাতালে যাওয়া হয়। সেখানে গিয়ে দেখা যায় ডেঙ্গু ‘এনএসআই এজি’ পরীক্ষায় মুল্য ধরে রেখেছে ১২’শ টাকা। অন্য সবগুলো হাসপাতাল সরকার নির্ধারিত মূল্য রাখছে এবং বিলের সফটওয়ার আপডেট করেছে। কিন্তু এই হাসপতালটি আজকেও তাদের বিলের সফটওয়ার আপডেট করেনি। তাদের বিলে আবার লিখে দিচ্ছে ‘ছাড়’ সাতশ। অথ্যাৎ প্রতিটি ডেঙ্গু টেস্টে তারা ১২শ টাকায় সাতশ টাকা করে ছাড় দিচ্ছে। তার মানে এখানে সরকার নির্ধারিত মূল্য রাখা হচ্ছে না।’

“তাদের বিলে লিখে দিয়েছে ‘ডেঙ্গু রোগীদের জন্য বিশেষ ছাড়’। তার মানে সরকার কিছু করছে না, তারাই ছাড় দিচ্ছে। এখানে যে সরকারের নির্দেশনা আছে এই স্লিপ দেখলে কেউ ধরতে পারবে না। কিন্তু আমাদের প্রশ্ন আপনারা ছাড় দেবেন কেন? সরকার যেই মুল্য দিয়েছে সেটা অবশ্যই আপনারা নিতে বাধ্য। অন্যান্য সব প্রতিষ্ঠান তাদের সফটওয়ার পরিবর্তন করেছে কিন্তু পপুলার সেটা করেনি।”

ভোক্তা অধিকারের এই কর্মকর্তা বলেন, ‘জনগণের সরকার এই ক্রান্তিকালীন সময় সবাইকে নিয়ে বসে ডেঙ্গু পরীক্ষার এই মুল্য নির্ধারণ করেছে। কিন্তু নামিদামি এই প্রতিষ্ঠানটি সেটা মানছে না। বরং বোঝাচ্ছে পপুলার ডেঙ্গুরোগীদের জন্য ছাড় দিচ্ছে। এটা স্পষ্টভাবে একটা অনিয়ম এবং অনৈতিকতা। তাই আমরা তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছি এবং সতর্ক করা হয়েছে।’

স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক নির্ধারিত ফি’র প্রজ্ঞাপন

উল্লেখ্য, গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদের সভাপতিত্বে স্বাস্থ্য ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য টেস্টগুলোর মূল্য নিম্নরূপ হবে:

ক) NS1- ৫০০ টাকা (সর্বোচ্চ); পূর্বমূল্য ছিল ১২০০ – ২০০০ টাকা।

খ) IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিল ৮০০ – ১৬০০ টাকা

গ) CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ) যার পূর্বমূল্য ছিল ১০০০ টাকা।

এই মূল্য তালিকা ২৮ জুলাই রবিবার থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।