রাজবাড়ীতে ৩ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজবাড়ীতে বিভিন্ন অপরাধে তিন প্রতিষ্ঠানকে সাত হাজার টাকা জরিমানা করে আদায় করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার কালুখালী উপজেলার মৃগী বাজার ও লাড়িবাড়ী বাজার এলাকায় বিভিন্ন পণ্যের পাইকারী ও খুচরা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

কালুখালী উপজেলার মৃগী বাজারের বিশ্বাস ড্রাগ হাইজকে প্রতিশ্রুত ঔষধ পণ্য যথাযথ ভাবে বিক্রয় বা সরবরাহ না করা এবং মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ও ৫১ ধারার লঙ্ঘনজনিত অপরাধে চার হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

রাজবাড়ীতে ৩ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা

তুহিন ড্রাগ হাইজকে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রয়ের উদ্দেশ্যে সংরক্ষণ করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৫১ ধারার লঙ্ঘনজনিত অপরাধে দুই হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

লাড়িবাড়ী বাজারের বেলায়েত স্টোরকে প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করায় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারার লঙ্ঘনজনিত অপরাধে এক হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

বাজার তদারকি কার্যক্রম পরিচালনাকালে নির্ধারিত নিত্যপণ্যের মূল্য যথাযথ ভাবে বিক্রয় সঠিকতা যাচাইসহ ব্যবসায়ীদের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও প্রতিদিন হালনাগাদকরণ, ক্রয় রশিদ সংরক্ষণ এবং ন্যায্য মূল্যে পণ্যসামগ্রী বিক্রয় করার নির্দেশনা প্রদান করা হয়। সেই সঙ্গে নিষিদ্ধ পণ্যের বিক্রয়রোধ, মেয়াদোত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়।

রাজবাড়ীতে ৩ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা

এছাড়াও, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে জনসাধারণের মাঝে সচেতনতামূলক লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হয় এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য সরকার নির্ধারিত বিধির অধীন যথানিয়মে ক্রয়-বিক্রয় করার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করা হয়। 

জেলা ও কালুখালী থানা পুলিশ, উপজেলা প্রশাসন, জেলা স্যানিটারি ইন্সপেক্টর এবং জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রি কর্তৃপক্ষের সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে।