২০ টাকার নাপা সিরাপ ৩৫ টাকা লিখে বিক্রি

নাপা সিরাপের দাম ২০ টাকা। কিন্তু ফার্মেসি মালিক সিরাপের লেবেলে থাকা ২০ টাকা কেটে দিয়ে ৩৫ টাকা দাম বসিয়েছেন। এভাবেই বাড়তি দামে ক্রেতাদের কাছে নাপা সিরাপ বিক্রি করছেন।

তবে এসব নজরে পড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে। নাপা নিরাপের দাম ১৫ টাকা বৃদ্ধির কারণে ৬টি ফার্মেসি দোকান মালিককে জরিমানা গুনতে হয়েছে ৩৭ হাজার টাকা।

রোববার (৩১ জুলাই) দুপুরে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেটের ফার্মেসি দোকানগুলোয় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে নেতৃত্ব দেন আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম হাবিবুল হাসান, জেলা প্রশাসনের সহকারী কমিশনার পদবির দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এম এম আশিক রেজা, মো. রিফাতুল ইসলাম। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন জেলা ঔষধ তত্ত্বাবধায়ক মো. মোকছেদুল আমিন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, নাপা সিরাপের লেবেলে ২০ টাকা মূল্য কেটে দিয়ে ৩৫ টাকা লেখা হয়েছে। হাতে লেখা দামেই নাপা সিরাপ বিক্রি করে আসছিল। ভোক্তাদের একটি নাপা সিরাপে ১৫ টাকা বেশি দিয়ে কিনতে হচ্ছিল। এ ছাড়া ফিজিশিয়ান স্যাম্পল, মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করা হয়েছিল। এসব অভিযোগে ছয়টি ফার্মেসি মালিকের ৩৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঔষধ তত্ত্বাবধায়ক মো. মোকছেদুল আমিন বলেন, ওষুধের অনিয়ম রোধে প্রশাসনের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালানা চলমান রয়েছে। জনস্বার্থে নকল ও ভেজাল ওষুধ নিরসনে মাঠপর্যায়ে ফার্মেসি পরিদর্শন করা হচ্ছে।

তিনি আরও বলেন, এর আগে গতকাল শনিবার (৩০ জুলাই) জয়পুরহাট শহরের ফর্মেসিতে অভিযান চালিয়ে ৫টি ফার্মেসিকে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।