রাজধানীতে বিএসটিআই’র অভিযান, ৩ লক্ষাধিক টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাজধানীর উত্তরা পশ্চিম ও উত্তরখান এলাকায় অনিয়মের অভিযোগে কয়েকটি প্রতিষ্ঠানকে তিন লক্ষ ২০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে শনিবার ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বাধ্যতামূলক ফ্রুট জুস, ড্রিংকি ওয়াটার, ফ্লোর ক্লিনার, লিপস্টিক পণ্য বিএসটিআই’র সিএম লাইসেন্স ও ছাড়পত্র ব্যতীত অবৈধ ভাবে বিক্রি, বিতরণ ও বাজারজাতের অপরাধে উত্তরার ৩ নং সেক্টরের ১৫ নং রোডের ট্রাস্ট ফ্যামিলি নিডস নামক প্রতিষ্ঠানকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে মোড়কজাত সনদ না থাকায় প্রতিষ্ঠানটিকে আরও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও, হেয়ার অয়েল, ট্যালকম পাউডার, পাকিস্তানি গৌরি স্ক্রিন ক্রিম, লতা হার্বালের স্ক্রিন ক্রিম ও বিভিন্ন নামীদামি ব্রান্ডের হেয়ার অয়েল ও স্ক্রিন ক্রিম নকল করায় উত্তরখানের চামর খান এলাকার মাউন্টেড কনজুমার লিমিটেডকে দুই লক্ষ টাকা ও মোড়কজাত সনদ না থাকায় আরও এক লক্ষ টাকা জরিমানাসহ অবৈধ মালামাল জব্দ ও প্রতিষ্ঠানটি সীলগালা করা হয়।

পরে ওই এলাকার বিভিন্ন স্থানে মৌসুমি ফলে ফরমালিন পরীক্ষা করে উপস্থিতি না পাওয়ায় তাদেরকে ধন্যবাদ জানানো হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) রিগ্যান বৈদ্য এবং পরীক্ষক (মেট) এস. এম. মাহফুজার রহমান ও মামুনুর রশিদ।

সে সময় উপস্থিত ছিলেন সহকারী পরিচালক (সিএম) মো. জিসাব আহম্মেদ তালুকদার ও মো. মনির হোসেন, ফিল্ড অফিসার (সিএম) মো. শহিদুল ইসলাম এবং পরীক্ষক (রসায়ন) দোস মোহাম্মদ ও আব্দুল্লাহ আল কায়েস।