ঈদের আগে আকস্মিক ঘোষিত লকডাউনে উৎকণ্ঠায় পড়েছেন ব্যবসায়ীরা

আতঙ্ক ছড়িয়ে পড়েছে শ্রমজীবী ও পেশাজীবীদের মাঝে। বেতন ও বোনাস নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন চাকরিজীবীরা। সেজন্যেই উৎকণ্ঠায় ব্যবসায়ী ও শ্রমজীবীরা।

 দুশ্চিন্তায় পড়েছে রপ্তানি খাত। একদিকে অর্ডার বাতিলের শঙ্কা, অন্যদিকে সময়মতো শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের চাপ। ব্যবসায়ী, পেশাজীবী ও শ্রমজীবীরা বলছেন, সমন্বয়হীন এই লকডাউন পরিস্থিতি জটিল করে ফেলবে। বাড়ি ফেরার হুড়োহুড়িতে যেমন সংক্রমণ বাড়বে তেমনি ঈদের আগে সবকিছু বন্ধ থাকলে তৈরি হবে অর্থনৈতিক ও সামাজিক অস্থিরতা। ব্যাংক ও সেবা খাত বন্ধ হলে বাড়বে জটিলতা। পাশাপাশি সরকারি প্রকল্পগুলোর ভবিষ্যৎ নিশ্চিত করতে যে কোনো মূল্যেই রাজস্ব আদায়ের খাতগুলো খুলে রাখতে হবে।

সংশ্লিষ্টরা বলছেন, লকডাউন না দিয়ে স্বাস্থ্যবিধি মানতে আইনের কঠোর প্রয়োগ করতে হবে। সর্বক্ষেত্রে মাস্ক পরা নিশ্চিত করতে হবে। মাস্ক না পরলে বাধ্যতামূলকভাবে জরিমানা আদায় করতে হবে। জরিমানা আদায় করা সম্ভব না হলে কয়েক দিনের জন্য জেলে পাঠানোর মতো কঠোর সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে যেসব গণপরিবহনে মাস্কবিহীন যাত্রী পাওয়া যাবে তার রুটপারমিট বাতিল করতে হবে। 

বাজার বা শপিং মলে মাস্ক না পরলে সঙ্গে সঙ্গে নির্দিষ্ট অঙ্কের জরিমানা আদায় করতে হবে। সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি ছাড়া দোকান পরিচালনা করলে জেল-জরিমানার পাশাপাশি ট্রেড লাইসেন্স বাতিলের মতো সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিকেএমইএ প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, স্বাস্থ্যবিধি মানতে সবাইকে বাধ্য করতে হবে। প্রয়োজনে মানুষকে জেল-জরিমানাসহ তাদের অন্যান্য শাস্তি নিশ্চিত করতে হবে। কারণ, এই লকডাউন রাজস্ব আদায়ে প্রভাব ফেলবে। যদিও আমাদের টিকা সংগ্রহের ক্ষেত্রে ব্যর্থতা রয়েছে। সরকারের উচিত হবে, যত দ্রুত সম্ভব সারা দেশের মানুষকে টিকার আওতায় আনা।