অক্টোবরে ১ কোটি ৫৮ লাখ টাকা জরিমানা আদায় ভোক্তা অধিদপ্তরের

নিজস্ব প্রতিবেদক:
গত অক্টোরব (২০২১) মাসে সারাদেশে অভিযান চালিয়ে ২১৯৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ১ কোটি ৫৮ লাখ ৫২ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আদায়কৃত এসব টাকার মধ্যে সরকারী কোষাগারে জমা পড়েছে ১ কোটি ৫৭ লাখ ৬২ হাজার ৪২৫ টাকা।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

অধিদপ্তর সূত্রে জানা যায়, ভোক্তা অধিকার সংরক্ষণ, সচেতনতা বৃদ্ধি, গণশুনানী ও বিরোধ নিষ্পত্তি, বাজার তদারকির অংশ হিসেবে সারাদেশে নিয়মিত অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গত অক্টোরব (২০২১) মাসে সারাদেশের ৮৭১ টি বাজারে অভিযান চালানো হয়েছে। এসব বাজার অভিযানে ২১২৭টি প্রতিষ্ঠানকে দণ্ড দেয়ার মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে এক কোটি ৪৯ লাখ ৮০০ টাকা। এছাড়া গত মাসে ৬৬ প্রতিষ্ঠানের বিরুদ্ধে থাকা অভিযোগ নিষ্পত্তি হয়েছে। এসব প্রতিষ্ঠান থেকে জরিমানা আদায় করা হয়েছে তিন লাখ ৬২ হাজার টাকা।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, অক্টোরব মাসে এক হাজার ৯০০ টি নতুন অভিযোগ জমা পড়েছিল অধিদপ্তরে। ২০২১-২০২২ অর্থবছরের ১লা জুলাই থেকে ৩১ শে অক্টোবর পর্যন্ত অভিযোগ জমা পড়েছে ১৩ হাজার ৯৮২টি। এ সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তি হয়েছে মাত্র তিন হাজার ১০০ টি। সে অনুপাতে অভিযোগ নিষ্পত্তির হার ২২ দশমিক ১৭ শতাংশ। এখনও অনিষ্পন্ন অভিযোগ রয়েছে ১০ হাজার ৮৮২টি।

জানা গেছে, অক্টোবর মাসে ২১৯৩ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে দণ্ডের মাধ্যমে জরিমানা আদায় হয়েছে ১ কোটি ৫৮ লাখ ৫২ হাজার ৮০০ টাকা। অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে অভিযোগকারীদের ৬৫ জনকে ২৫ শতাংশ হারে ৯০ হাজার ৩৭৫ টাকা দেয়া হয়েছে। অবশিষ্ট ১ কোটি ৫৭ লাখ ৬২ হাজার ৪২৪ টাকা সরকারী কোষাগারে জমা দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবর মাসে ৪৮ লাখ ৮৩ হাজার ৮০০ টাকা কম জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সেপ্টেম্বরে ২৫১৭টি প্রতিষ্ঠানকে দুই কোটি সাত লাখ ৩৬ হাজার ৬০০ টাকা জরিমানা করেছিল। ৬৩ জন অভিযোগকারীকে ২৫ শতাংশ হারে এক লাখ ২৯ হাজার ১২৫ টাকা প্রদান করা হয়েছিল। সরকারী কোষাগারে জমা দেয়া হয়েছিল দুই কোটি ৬ লাখ সাত হাজার ৪৭৫ টাকা।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে বাজারে অধিদপ্তরের নিয়মিত তদারকি ও সচেতনতামূলক প্রচারণা অব্যাহত রয়েছে। আইন মেনে ও নীতি-নৈতিকতা বজায় রেখে ব্যবসা পরিচালনার জন্য ব্যবসায়ীদের আহবান জানান তিনি।

আরইউ