পল্লবীতে বিএসটিআই’র অভিযানে ৫৫ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর পল্লবীতে তিন প্রতিষ্ঠান ও এক ব্যক্তিকে অনিয়মের অভিযোগে মোট ৫৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে সোমবার ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য ‘কেক, বিস্কুট ও পাউরুটি’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে পল্লবীর তিনটি প্রতিষ্ঠান নিউ তিতাস বেকারী, মোল্লা বেকারী ও তিতাস বেকারীর
প্রতিটিকে ১০ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। একইসঙ্গে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত ওই তিনটি প্রতিষ্ঠানকে একই পণ্যসমূহ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে প্রতিটিকে পাঁচ হাজার টাকা করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও, ভ্রাম্যমাণ আদালত চলাকালীন একজন বাইরের ব্যক্তি কর্তৃক আইন লঙ্ঘনপূর্বক ভ্রাম্যমাণ আদালতের ছবি এবং ভিডিও ধারণ করায় বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, একই এলাকায় অবস্থিত হাজী কুজরত আলী মোল্লা সুপার মার্কেটের রাজু কসমেটিক্সে বিএসটিআই নিষিদ্ধ ঘোষিত স্কীন ক্রিম পাওয়া যাওয়ায় বিজ্ঞ ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে নিষিদ্ধ ক্রিমসমূহ ধ্বংস করা হয়।

একই মার্কেটের ফোকালুর বাংলাদেশ দোকানের ম্যানেজারকে স্কীন ক্রিম, শ্যাম্পু, লিপস্টিক, নেইল পলিশ ইত্যাদি বিএসটিআই এর বাধ্যতামূলক পণ্যসমূহের অনুকূলে বিএসটিআই ছাড়পত্র গ্রহণ করার বিষয়ে তিন কার্যদিবসের সময় প্রদান করা হয় অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্ক করা হয়।

এছাড়াও, ওই এলাকার মোল্লা মার্কেট কাঁচাবাজারে মাছ, মুরগীর দোকানসমূহে মনিটরিং করা হয় এবং দোকানসমূহে ব্যবহৃত ওজন যন্ত্রের ভেরিফিকেশন সনদ গ্রহণ করার বিষয়ে দ্রুত বিএসটিআই অফিসে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) মোহাম্মদ পারভেজ মিয়া ও পরিদর্শক (মেট্রোলজি) মো. ইনজামামুল হক।

-এসআর